Principal's Message

হযরত শাহজালাল (রঃ) ও শ্রী চৈতন্যের পূন্যভূমি বাংলাদেশের আধ্যাত্মিক রাজধানী এবং দুটি পাতা একটি কুড়ির নগরী ঐতিহ্যবাহী সিলেটের পূর্বপ্রান্তে অবস্থিত সিলেট সরকারি কলেজ, সিলেট। প্রায় প ান্ন বছরের ঐতিহ্য ধারণ করে এ শিক্ষা প্রতিষ্ঠানের অনেক মেধাবী ও কৃতী শিক্ষার্থী দেশে বিদেশে সুপ্রতিষ্ঠিত হয়ে দেশ ও জাতির সেবায় নিয়োজিত রয়েছেন। ১৯৬৪ সালে জন্মলগ্ন থেকে সরকারিভাবে প্রতিষ্ঠিত এ প্রতিষ্ঠানে উচ্চমাধ্যমিক, ডিগ্রি ও স্নাতক (সম্মান) কোর্সে অধয়নরত শিক্ষার্থীর মোট সংখ্যা ৬৫৫০জন। বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের লক্ষ্যে এবং আধুনিক শিক্ষা ব্যবস্থাপনায় শিক্ষার মানউন্নয়ন ও শ্রেণি শিক্ষা কার্যক্রম সুষ্ঠ ও কার্যকরভাবে পরিচালনার জন্যে এ প্রতিষ্ঠান উচ্চমাধ্যমিক থেকে ডিগ্রি এবং স্নাতক (সম্মান) শ্রেণি পর্যন্ত ডিজিটাল বাংলাদেশের প্রবর্তন এবং মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে শ্রেণি শিক্ষা কার্যক্রম পরিচালনার পরিকল্পনা প্রনয়ণ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে বেশ কয়েকটি শ্রেণি কক্ষে তা বাস্তবায়ন করা হয়েছে। সিলেট সরকারি কলেজের ঐতিহ্যকে অক্ষুন্ন রেখে এবং পরিধি আরও   বিস্তৃত করণের লক্ষ্যে বর্তমান শিক্ষা বান্ধব সরকারের আন্তরিক সহযোগিতা একটি মাস্টার পরিকল্পনা প্রনয়ণ করা হয়েছে। এরই ধারাবাহিকতায় সাম্প্রতিক সময়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী পূণ্যভূমি সিলেটের কৃতী সন্তান-শিক্ষা পরিবারের সর্বোচ্চ অভিভাবক জনাব নুরুল ইসলাম নাহিদ এম.পি মহোদয় তিনবার কলেজ পরিদর্শনে এসে একনেকের অনুমোদনে ১০তলা একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্থর স্থাপন, ছাত্রাবাস, ছাত্রীহল, একাডেমিক ভবন, প্রশাসনিক ভবন এবং কলেজ অডিটোরিয়াম আধুনিকায়নের জন্যে ৩ কোটি ৫৬ লক্ষ টাকা ২০১৭-২০১৮ অর্থ বছরে বরাদ্দ দিয়েছেন। যা শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়নের প্রক্রিয়াধীন আছে। 
২০১৬-২০১৭ শিক্ষাবর্ষ থেকে ০৫টি বিষয়ে অনার্স কোর্স চালু করা হয়েছে। বিষয়গুলো হল বাংলা, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, ব্যবস্থাপনা এবং হিসাববিজ্ঞান। আরও ০৪টি নতুন বিষয়ের অনার্স কোর্স চালুর প্রক্রিয়াধীন রয়েছে। বিষয়গুলো হল ইংরেজি, ভূগোল, দর্শন এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি। বিএসসি (পাস) কোর্স চালুর প্রক্রিয়াধীন আছে। উপাধ্যক্ষ পদসহ নতুন ২৫টি পদ সৃজনের বিষয়টিও মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন আছে। কলেজের প্রশাসনিক এবং পরীক্ষার কার্যক্রম সুষ্ঠভাবে সু-সম্পাদনের জন্যে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে কলেজের জন্যে প্রায় ৪৩,০০০০০/- টাকা ব্যয়ে একটি হাইয়েস গাড়ী ক্রয় করা হয়েছে। তথ্য প্রযুক্তির এ যুগে সময়ের সাথে তাল মিলিয়ে সিলেট সরকারি কলেজে ডায়নামিক ওয়েবসাইট চালুর ব্যবস্থা করা হয়েছে। সিলেট সরকারি কলেজের সামগ্রীক উন্নয়নে মাননীয় শিক্ষামন্ত্রী মহোদয়ের নির্দেশনা এবং বাস্তব পদক্ষেপ গ্রহণের জন্যে সিলেট সরকারি কলেজের শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মচারীবৃন্দ শিক্ষামন্ত্রী মহোদয়ের নিকট চিরকৃতজ্ঞ। সিলেট সরকারি কলেজ শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া ও সাহিত্যাঙ্গনে সগৌরবে সাফল্যের যাত্রা অব্যাহত রেখে চলেছে। ঐশী জ্ঞানের আলোক বর্ত্তিকা হাতে নিয়ে শিক্ষার্থীরা দেশ মাতৃকার কল্যানে নিজেকে নিয়োজিত রাখুক এ আমার অন্তরের পরম বাসনা।  
পরম করুনাময়ের নিকট আমার অহর্নিশ প্রার্থনা সকলকে সাথে নিয়ে এ পবিত্র ক্যাম্পাসে শান্তি- শৃঙ্খলা বজায় রেখে যেন কাঙ্খিত লক্ষে পৌঁছাতে পারি।

জয় হোক শিক্ষার
জয় হোক শিক্ষার আলো পাওয়া মানুষের।