About Us

প্রাকৃতিক সৌন্দর্যে ও সম্পদে পরির্পূর্ণ বাংলাদেশের আধ্যাত্মিক নগরী সিলেটের একটি অনন্য প্রতিষ্ঠানের নাম ‘সিলেট সরকারি কলেজ’। মেধা-মনন, চিন্তা-চেতনা, জ্ঞান ও প্রজ্ঞা অনুশীলনের এক বিকাশমান বিদ্যাপীঠ। জন্মলগ্ন থেকে আজ পর্যন্ত শিক্ষা-সংস্কৃতি ক্ষেত্রে সমভাবে ইতিহাস ও ঐতিহ্য সৃষ্টি করে চলছে। জন্ম দিয়েছে অনেক বরেণ্য ব্যক্তির। সৃজনশীল-মননশীল ও প্রজ্ঞাবান অধ্যাপকবৃন্দের ব্যক্তিত্বর প্রভায় শিক্ষার্থীদের অন্তর-আত্মা আলোকিত হয়ে উঠেছে। আর তারা শিক্ষা, সাহিত্য- সংস্কৃতি ও বিজ্ঞানের আলোকে আধুনিক নাগরিক হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করছে। 

১৯৬৪ সালে প্রতিষ্ঠিত এ কলেজটির নামকরণ করা হয়েছিল মুরারি চাঁদ উচ্চমাধ্যমিক মহাবিদ্যালয়, সিলেট। ১৯৬৬ সালের জুলাই থেকে মানবিক ও বাণিজ্য শাখা নিয়ে কলেজের যাত্রা শুরু এবং পরবর্তীকালে বিজ্ঞান শাখা চালু হয়। কলেজটি জন্ম লগ্ন থেকে সরকারি শিক্ষা প্রতিষ্ঠান। কলেজটিতে কো এডুকেশন চালু থাকায় নারী শিক্ষা প্রসারে কলেজটি প্রশংসনীয় ভূমিকা পালন করে আসছে।

১৯৮৮ সাল থেকে স্নাতক পর্যায়ে বি.এ, বি.এস.এস ও বি.বি.এস কোর্স চালু করা হয়। বিগত ৩১.১২.১৯৮৮ তারিখে শিক্ষামন্ত্রণালয়ের এক আদেশ বলে মুরারি চাঁদ উচ্চমাধ্যমিক মহাবিদ্যালয় নাম পরিবর্তন করে রাখা হয় ‘সিলেট সরকারি কলেজ’।